করোনা ভাইরাসপ্রধান খবর (বাংলাদেশ)শিরোনামসমসাময়িকস্বাস্থ্য ও চিকিৎসা

রমজানে মাসেও চলবে টিকা কার্যক্রম

আগামি বৃহস্পতিবার (৮ এপ্রিল) প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান টিকা প্রয়োগ কার্যক্রমের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। আসছে রমজান মাসেও এই টিকা কার্যক্রম অব্যাহত থাকবে। তবে দ্বিতীয় ডোজ নিতে অবশ্যই সাথ করে টিকা কার্ড আনতে হবে।

সোমবার (৫ এপ্রিল) কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কমিটির সভা শেষে এক দিকনির্দেশনায় স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান।

তিনি বলেন, দেশব্যাপী চলমান প্রথম ডোজের করোনা টিকা বন্ধ হচ্ছে না, এটি অব্যাহত থাকবে। একইসঙ্গে আগামী ৮ এপ্রিল থেকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।

দিকনির্দেশনায় বলা হয়, ৮ এপ্রিল শুরু হতে যাওয়া টিকার দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজের টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। ৫ এপ্রিল থেকে প্রথম ডোজের পাশাপাশি দ্বিতীয় ডোজ দেওয়ার তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে। এসএমএসে দেওয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে হবে।

এতে বলা হয়, কাল (মঙ্গলবার) থেকে দেশজুড়ে টিকা পরিবহন শুরু করতে হবে। জেলা পর্যায়ে গঠিত কমিটি নিজ নিজ জেলার টিকা গ্রহণ করবে। আর পুরো কাজটি করবে টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিইউক্যালসের সহায়তায়।

কমিটি সিদ্ধান্ত নেয়, আসন্ন রমজান মাসেও টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। টিকাদান চলবে লকডাউনের সময়ও। তবে এসময় অবশ্যই টিকা কার্ড সঙ্গে নিয়ে আসতে হবে। কারণ, টিকা কার্ড দেখিয়ে টিকা গ্রহণকারী রিকশা অথবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেন।

টিকা নেওয়ার জন্য সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে স্থানীয় মসজিদের মাইকে ও কেবল টিভি চ্যানেলের পাশাপাশি বিভিন্ন প্রচার-প্রচারণামূলক ব্যবস্থা গ্রহণ করারও সিদ্ধান্ত নেয় কমিটি।

Back to top button
%d bloggers like this: