রাত পোহালেই বেতাগী পৌরসভায় ভোট
English

ব্রেকিং নিউজ
রাত পোহালেই বেতাগী পৌরসভায় ভোট

রাত পোহালেই বেতাগী পৌরসভায় ভোট

রাত পোহালেই প্রথম ধাপে বরগুনার বেতাগী পৌরসভা নির্বাচন। সোমবার (২৮ ডিসেম্বর) সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ইতোমধ্যে শেষ হয়েছে ভোট গ্রহণের সব প্রস্তুতি। এবারের বেতাগী পৌরসভা নির্বাচন বিভিন্ন দিক দিয়ে পূর্বের যেকোনো নির্বাচনের চাইতে ভিন্ন। নির্বাচনে এবারই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হতে যাচ্ছে। এর আগে বেতাগী উপজেলা কিংবা বরগুনা জেলার কোন নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহার করা হয়নি।

গত ১১ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর ১৬ দিনের উৎসবমুখর প্রচারণা শেষে এখন নীরব নির্বাচনী মাঠ। এবার ভোটকেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীর পক্ষে ভোটারদের রায় দেয়ার পালা। গত কিছুদিন ধরে রিকশা-অটোরিকশা চলতে চলতে মাইকে বাজিয়ে গেছে বিভিন্ন প্রার্থীর পক্ষে বন্দনা আর ভোট প্রার্থনা। চলতি পথে দেখা মিলেছে সদলবলে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের হল্লা কিংবা হাসিমুখ করমর্দন। সেসব এখন আর নেই। নির্বাচনী আইন অনুযায়ী গতরাত ১২টা থেকে প্রার্থীদের সব ধরনের প্রচারণা বন্ধ হয়ে গেছে।

প্রথমবারের মতো বেতাগী পৌরসভা নির্বাচনে ইভিএমের ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে কেন্দ্রে কেন্দ্রে ভোটের মহড়া হয়েছে।

মহড়ায় অংশ নেয়া ভোটাররা জানান, খুব সহজে ভোট দেয়া যায় ইভিএমে। এক নতুন অভিজ্ঞতা হয়েছে তাদের।

প্রথমবারের মতো ইভিএম এ ভোট দেওয়ার অভিজ্ঞতার বিষয়ে পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের ভোটার মিজানুর রহমান বলেন, ‘ইভিএমে ভোট দেওয়া কারও জন্যই কঠিন হবে না। খুব সহযেই আমি ইভিএম প্রক্রিয়ায় ভোট দিয়েছি।’

এদিকে দীর্ঘ পাঁচ বছর পর অনুষ্ঠিতব্য বেতাগী পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা।

বরগুনা জেলা প্রশাসনের পক্ষ থকে নির্বাচনে দায়িত্ব পালনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। এছাড়াও বিজিবি, র‌্যাব, ডিবি ও আনসার সদস্যদের সমন্বয়ে গঠিত স্টাইকিং ফোর্স দায়িত্ব পালন করবে।

বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা দিলিপ হাওলাদার জানান, বেতাগী পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। বেতাগী পৌরসভার মোট ভোটারের সংখ্যা ৯ হাজার ২৭৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার চার হাজার ৫৪২ জন এবং নারী ভোটার চার হাজার ৭৩৫ জন। ৩৮ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে তিনজন মেয়র প্রার্থী, সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী ০৯ জন এবং কাউন্সিলর প্রার্থী ২৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিনি জানান, বেতাগী পৌরসভায় ওর্য়াড সংখ্যা ০৯টি, ভোটকেন্দ্র্র ০৯টি। প্রতিটি কক্ষে দুটি করে ইভিএম মেশিন থাকবে। তার মধ্যে একটি অতিরিক্ত থাকবে। প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার, প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুজন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রতিটি কেন্দ্রে ১০ জন করে আনসার সদস্য ও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকবে।

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected