করোনার তাণ্ডবে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়াল ৩২ লাখ ২৬ হাজার

বিশ্বব্যাপী
বিশ্বব্যাপী করোনা আপডেট

করোনা মহামারিতে বিশ্বে মৃতের সংখ্যা দাড়াল ৩২ লাখ ২৬ হাজার ৮৭৫ জনে। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ৪১ লাখ ৭৮ হাজার ২৪৪ জনে। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৩ কোটি ১৫ লাখ ৭৩ হাজার ৮৫৮ জন।

মঙ্গলবার (৪ মে) বাংলাদেশ সময় সকাল ৮ টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, গেল ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন আরও ১০ হাজার ৪৭৮ জন এবং নতুন করে আক্রান্ত হিসেব শনাক্ত হয়েছেন ৬ লাখ ৬৯ হাজার ৬৮৯ জনের শরীরে।

মহামারি করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩২ লাখ ৩০ হাজার ৫৬১ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯১ হাজার ৫১৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারত। গত ২৪ ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ৫৫ হাজার ৮২৮ জন। দক্ষিণ এশিয়ার বৃহত্তম এই দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ২ কোটি ২ লাখ ৭৫ হাজার ৫৪৩ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ড সংখ্যক ৩ হাজার ৪৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতে এখন পর্যন্ত মোট প্রাণ হারিয়েছেন ২ লাখ ২২ হাজার ৩৮৩ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৪৭ লাখ ৯১ হাজার ৪৩৪ জন সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৪ লাখ ৮ হাজার ৮২৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে আছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫৬ লাখ ৫৬ হাজার ৭ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৫ হাজার ১৩০ জন।

আক্রান্তের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৯ লাখ ১২১ জন। এর মধ্যে মারা গেছেন ৪১ হাজার ১৯১ জন।

মহামরি করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।