মুক্তি পেলো মুজিব আমার পিতা'র প্রথম গান ‘তোমার সমাধি’
English

মুক্তি পেলো মুজিব আমার পিতা’র প্রথম গান ‘তোমার সমাধি’

মুক্তি পেলো মুজিব আমার পিতা’র প্রথম গান ‘তোমার সমাধি’

একটি অসাম্প্রদায়িক ও প্রগতিশীল প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে তৈরি করা হচ্ছে দেশের প্রথম ফিচার লেন্থ অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’। চলচ্চিত্রটি নির্মাণ করছেন সোহেল মোহাম্মদ রানা। চলচ্চিত্রটি নির্মাণে সঠিক ইতিহাস আর মৌলিক গবেষণার দিকে বিশেষ নজর দেয়া হয়েছে বলে জানান পরিচালক।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মুজিববর্ষের সময়সীমা বাড়ায় ২০২১ সালের যে কোন সময় ছবিটি মুক্তি দেয়া হবে। এরই মধ্যে অ্যানিমেশনটির ট্রেইলার আর টিজারের পর প্রকাশিত হয়েছে সম্পূর্ণ একটি গান। গানের শিরোনাম ‘তোমার সমাধি’। প্রথম গানের ভিডিও দারুণ সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

১৯৬৫ সালে অন্তরাল সিনেমায় মাত্র চারটি চরণে শোক প্রকাশের এই গানটি সেসময় ছিলো অত্যন্ত জনপ্রিয়। ১৯৭৪ সালে এর শিল্পী শ্যামল মিত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করতে গেলে, গানটি আরও বড় করার অনুরোধ জানান বঙ্গবন্ধু। তার অনুরোধ রেখে গানটি আরও বড় করেন গীতিকার গৌরিপ্রসন্ন মজুমদার। তবে তা রেকর্ড হওয়ার আগেই স্বপরিবারে ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ডের শিকার হন জাতির জনক। সেই গানটিই ফিরে আসছে দেশের প্রথম ফিচার লেন্থ অ্যানিমেশন চলচ্চিত্রের মাধ্যমে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অর্থায়নে মুজিববর্ষ উপলক্ষ্যে প্রায় ৪৬ মিনিটের এই অ্যানিমেশনটি নির্মাণ করছেন দেশের সর্ববৃহৎ টুডি অ্যানিমেশন নির্মাণকারী প্রোলেন্সার স্টুডিও। যার মূল ভাবনা বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত গ্রন্থ শেখ মুজিব আমার পিতা। চলচ্চিত্রটি নির্মাণে নিখুঁত অ্যানিমেশন নিশ্চিত করার যে প্রতিবন্ধকতা ছিলো, তা কাটিয়ে উঠে দ্রুতই এগিয়ে চলছে কাজ।

 

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected