মাত্র ১০টি দেশের দখলে ৭৫ শতাংশ টিকা ; বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাত্র ১০টি দেশের দখলে ৭৫ শতাংশ টিকা ; বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০৪:২২ পূর্বাহ্ন







মাত্র ১০টি দেশের দখলে ৭৫ শতাংশ টিকা ; বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মাত্র ১০টি দেশের দখলে ৭৫ শতাংশ টিকা ; বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভ্যাক্স, টিকা, করোনা, ডয়চে ভেলে, ডব্লিউএইচও
মাত্র ১০টি দেশে ৭৫ শতাংশ টিকা পেয়েছে; বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে এখন পর্যন্ত যত টিকা সরবরাহ করা হয়েছে তার ৭৫ শতাংশই পেয়েছে মাত্র ১০টি দেশ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কম জিডিপির দেশগুলো পেয়েছে এক শতাংশেরও কম টিকা বলেও জানায় সংস্থাটি।

এদিকে টিকা পাওয়ার ক্ষেত্রে এমন ঘটনাকে অসম অবস্থা বলে আখ্যা দিয়ে ডব্লিউএইচও বিলেছে এটি সবচেয়ে দুর্ভাগ্যজনক, এবং এটি মহামারি থেকে মুক্তির দুটি ভিন্ন পথের কথাই সামনে নিয়ে আসে বলেও মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অন্যদিকে সবার জন্য টিকা নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ লক্ষ্যে কোভ্যাক্স কর্মসূচিও চালু করে সংস্থাটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মসূচির আওতায় নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করা হচ্ছে। তবে সংখ্যাটা লক্ষ্যমাত্রার চেয়ে কম বলেও জানায় ডব্লিউএইচও ।

এদিকে ডয়চে ভেলে জানায়, জার্মানিতে প্রায় ৪৫ শতাংশ মানুষ এরই মধ্যে অন্তত এক ডোজ টিকা পেয়েছেন। অথচ এমন নিম্নবিত্ত এমন অনেক দেশ আছে যেমন তাঞ্জানিয়া এবং চাদের মতো দেশে এখনো টিকা দেওয়া শুরু হয়নি বলেও জানায় ডয়চে ভেলে।

এদিকে কোভ্যাক্সের জন্য টিকা কিনতে এরই মধ্যে দাতা দেশগুলোর কাছ থেকে অর্থ সহায়তা চাওয়া হয়েছে। এতে করে ১৯ হাজার ৬৩০ কোটি টাকার অঙ্গীকার পাওয়া গেছে।

শেয়ার করুন




All Rights Resrved & Protected