ঢাবি শিক্ষক ড.মোর্শেদের অপসারণ আদেশ কেন অবৈধ হবে না ঢাবি শিক্ষক ড.মোর্শেদের অপসারণ আদেশ কেন অবৈধ হবে না

সোমবার, ২১ Jun ২০২১, ০৮:৪৮ অপরাহ্ন







ঢাবি শিক্ষক ড.মোর্শেদের অপসারণ আদেশ কেন অবৈধ হবে না

ঢাবি শিক্ষক ড.মোর্শেদের অপসারণ আদেশ কেন অবৈধ হবে না

ড. মোর্শেদ হাসান খান
ড. মোর্শেদ হাসান খান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে অপসারণ আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের শুনানি শেষে উচ্চ আদালত ঢাবি প্রদত্ত অপসারণ আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন তাকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন।

মঙ্গলবার (০৮ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। পরে এই আইনজীবী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যান্সেলরের কাছে আপিল দায়ের করে সাত মাস পরও কোনো ফল না পেয়ে অবশেষে রিট দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় একটি দৈনিকে ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন মোর্শেদ হাসান। নিবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করার অভিযোগে ওই বছরের ২ এপ্রিল শিক্ষক মোর্শেদকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক অব্যাহতি দেয় কর্তৃপক্ষ। ৫ এপ্রিল মোর্শেদ হাসানকে স্বেচ্ছায় পদত্যাগের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয় ছাত্রলীগ এবং বিশ্ববিদ্যালয় এলাকায় তাকে অবাঞ্ছিত ঘোষণা করে।

শেয়ার করুন




All Rights Resrved & Protected