এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন জো বাইডেন এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন জো বাইডেন

মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন







এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন জো বাইডেন

এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন জো বাইডেন

বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছে
বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছে

বেলজিয়ামের ব্রাসেলসে ১৪ জুন অনুষ্ঠেয় ন্যাটোভুক্ত দেশগুলোর নেতাদের শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বুধবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এ তথ্য জানান।

জেন সাকি বলেন, বাইডেন ও এরদোগানের জন্য এ বৈঠক একটি বড় সুযোগ। স্পষ্টতই একটি ন্যাটো সহযোগীর সঙ্গে গঠনমূলকভাবে কাজ চালিয়ে যাওয়া যুক্তরাষ্ট্র জরুরি বলে মনে করে। একই সঙ্গে এমন ক্ষেত্রও রয়েছে যেখানে দুই দেশের মধ্যে জোরালো মতপার্থক্য বিদ্যমান।

এর আগে রিসেপ তাইয়্যিপ এরদোগান যুক্তরাষ্ট্রের সঙ্গে নানা বিষয়ে মতবিরোধ নিয়ে বলেছিলেন- ‘যদি তুমি মিত্র হও, তা হলে আমাদের সঙ্গে দাঁড়াও, শত্রুদের সঙ্গে নয়। কিন্তু দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে- তারা সন্ত্রাসীদের পক্ষ নিয়েছে।

‘শক্তিশালী তুরস্ক’ ছাড়া ন্যাটো শক্তিশালী থাকবে না বলে উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন- তুরস্ককে এভাবে যারা কোণঠাসা করার চেষ্টা করবে, তারা গুরুত্বপূর্ণ বন্ধুকে হারাবে। জি-৭ সম্মেলনে অংশ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যুক্তরাজ্যে পৌঁছেছেন। দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম বিদেশ সফর।

শেয়ার করুন




All Rights Resrved & Protected