শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে বুঝার উপায়
English

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে বুঝার উপায়

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে বুঝার উপায়

রোগ প্রতিরোধ ক্ষমতা
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ার ৫ লক্ষণ

সাদা রক্তকণিকা, লিম্ফ নোড এবং অ্যান্টিবডি দ্বারা গঠিত হয়ে থাকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে তা শরীরকে বাহ্যিক সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। আর একারণেই সবাই নিজেদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে  চায়। তবে আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়লে সেটা কিভাবে উপলব্ধি করতে পারবেন? কিছু লক্ষণ আছে যেগুলো দেখে আপনি বুঝবেন যে আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে।

আসুন, যেনে নেওয়া যাক কি সেই লক্ষণগুলো-

১। ঘন ঘন সংক্রমিত

চিকিৎসা বিজ্ঞানীরা বলছে, যে প্রাপ্তবয়স্করা সাধারণত বছরে দুই থেকে তিনবার সাধারণ সর্দিতে ভুগতে পারেন। তবে যাদের প্রতিরোধ ব্যবস্থা দুর্বল তাদের ক্ষেত্রে প্রায় সারা বছর জুড়ে দীর্ঘস্থায়ী কাশি হতে পারে।

২। দীর্ঘস্থায়ী সমস্যা

বিজ্ঞানের মতে, প্রায় ৭০ থেকে ৭৫ ভাগ রোগ প্রতিরোধ ব্যবস্থা হজমের সাথে সম্পর্কযুক্ত। তাই সঠিক খাবার না খাওয়ার ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। এজন্য কোষ্ঠ্যকাঠিন্য, অ্যাসিডিটি, গ্যাস, ঘন ঘন ডায়রিয়া দেখা দিতে পারে।

৩। পেশীতে ব্যাথা

শরীরের ভেতরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী না হলে আপনি রক্তনালীতে প্রদাহ, ভ্যাসকুলাইটিসের সমস্যায় ভুগতে পারেন। এতে করে পেশীতে ব্যাথা হবে।

৪। অবসাদ

রাতে পর্যাপ্ত ঘুম হলেও অনেকের খুব শরীর দুর্বল লাগে সারাদিন। বলা যায় যে দুর্বল রোগ প্রতিরোধ ব্যবস্থার জন্য আপনার সারাদিন ঘুম ভাব থাকে বজায়। এতে করে শরীর ক্লান্ত হবে ধীরে ধীরে ও আপনার মনমেজাজ ভালো থাকবে না।

৫। অতিরিক্ত দুশ্চিন্তা

অনেকে খুব সাধারণ ব্যাপারেই সারাক্ষন দুশ্চিন্তা করতে থাকেন। আপনার যদি যে কোন বিষয়ে অতিরিক্ত দুশ্চিন্তা হয় তবে তা ভালো লক্ষণ না এটাও জেনে রাখুন। কারণ দীর্ঘদিন ধরে এমন হতে হতে আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থার উপর প্রভাব পড়তে পারে।

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected