লাইফস্টাইল

পা ঘেমে দুর্গন্ধ ? জেনে নিন সমাধান

শীতকালটা আরামে কেটে গেলেও গরমের সময়টা অনেকের কাছেই অস্বস্তিতির।গরমের দিনে ঘামের সমস্যা হয় অনেকেরই থাকে। ঘামের কারণে ভীষণ দুর্গন্ধ দেখা দেয় জুতার সঙ্গে মোজা পরলে। এমনটা হয়ে থাকে পা ঘেমে যাওয়ার সমস্যা থেকে। বাড়িতে ফিরে জুতা খুললেই দুর্গন্ধ ছড়িয়ে যায় পুরো ঘরে।

এই সমস্যা থেকে বাঁচতে অনেকে মোজায় সুগন্ধি বা পাউডার ব্যবহার করেন’। তবে তাতেও রক্ষা হয় না। এই সমস্যার সমাধান খুব একটা কঠিন নয়’। গরমের সময়ে কিছু নিয়ম মেনে চললে পা ঘেমে যাওয়ার সমস্যা দূর হয়ে যাবে ।

 

পা ঘেমে দুর্গন্ধ

 

লবণ-পানিতে মুক্তি-

লবণ ও পানির ব্যবহার করে পায়ে যেকোনো ধরনের  ছত্রাকের সংক্রমণ দূর করা সম্ভব’। আপনি যদি প্রতিদিন লবণ-পানি ব্যবহার করেন ,তবে পা ঘেমে যাওয়ার সমস্যা অনেকটাই কমে যাবে। সেজন্য আপনাকে নিয়মিত ঘরে ফিরে হালকা গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে অন্তত ১৫ মিনিট পা ডুবিয়ে রাখতে হবে। এতে পা ঘেমে যাওয়ার সমস্যা কমে যাবে। সেইসঙ্গে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকেও রক্ষা পাবে আপনার পা’।’

লবণ-পানিতে মুক্তি

বেকিং সোডায় মিলবে উপকার-

বেকিং সোডা প্রায় সব ঘরে থাকে। পা ঘেমে দুর্গন্ধ হওয়ার হাত থেকে রেহাই পেতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। এতে আছে অ্যাসিডিক উপাদান যা পা পরিষ্কার রাখতে সাহায্য করবে। ফলে পায়ে ব্যাকটেরিয়া জন্ম নিতে পারবেনা । অতিরিক্ত ঘেমে পায়ে দুর্গন্ধের সৃষ্টি  হবে না। বেকিং সোডা ব্যবহার করতে চাইলে প্রথমে পা ভালোভাবে পরিষ্কার করে নিন ;। এরপর সামান্য বেকিং সোডা পায়ে ঘষে নিন । এভাবে ব্যবহার করলে অতিরিক্ত ঘাম হবে না’। প্রয়োজনে জুতার ভেতরে খানিকটা বেকিং সোডা ছড়িয়ে নিতে পারেন’। এতেও মিলবে উপকার’।

বেকিং সোডায় মিলবে উপকার

আরও যা করতে পারেন-

সুতির মোজা পা ঘেমে যাওয়ার সমস্যা থেকে বাঁচতে ব্যবহার করুন । আপনার যদি ঘন ঘন পা ঘেমে যাওয়ার সমস্যা থাকে তাহলে খুব বেশি চা কিংবা কফি খাওয়া থেকে বিরত থাকুন। সেই সাথে এড়িয়ে চলুন অতিরিক্ত ভাজা-পোড়া বা মশলাদার খাবার। যেসব জুতা ব্যবহার করেন সেগুলো মাঝে মধ্যে রোদে দিতে হবে।  প্রতিদিন পায়ের যত্ন নিতে হবে।

নিয়মিত পায়ের যত্ন নিন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: