দৃষ্টিশক্তি বাড়াতে তুলসি পাতার গুনাগুন

দৃষ্টিশক্তি বাড়াতে তুলসি পাতার গুনাগুন
দৃষ্টিশক্তি বাড়াতে তুলসি পাতার গুনাগুন

আগেই আমরা জেনেছি যে গাছের অনেক গুন আছে। তার মধ্যে রোগ সারাতে তুলসি পাতার ব্যবহার অপরিহার্য। নানাবিধ রোগ সারাতে দারুণভাবে সাহায্য করে থাকে তুলসি পাতা। যার উল্লেখ পাওয়া যায় প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও।  

জেনে নিন নিয়ম মেনে প্রতিদিন তুলসি পাতা খেলে যেসব উপকার মিলতে পারে;

রক্ত পরিশুদ্ধ হয় :
প্রতিদিন সকালে খালি পেটে ২-৩ টি তুলসি পাতা খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে আপনার রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান এবং টক্সিন শরীরের বাইরে বেরিয়ে যায়।

ডায়াবেটিস দূরে থাকে :
বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত তুলসি পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমতে শুরু করে। সেই সাথে ইনসুলিনের কর্মক্ষমতা বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোনো সম্ভাবনা থাকে না। প্রসঙ্গত, মেটাবলিক ড্য়ামেজ-এর হাত থেকে লিভার এবং কিডনি-কে বাঁচাতে ও সতেজ করতে তুলসি পাতা দারুণ ভাবে সাহায্য করে।

ক্যান্সার দূরে থাকে :
তুলসি পাতায় ক্যান্সার রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগ পায় না। তুলসি পাতায়  উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরকার ক্যান্সার সেল যাতে কোনওভাবেই জন্ম নিতে না পারে, সেদিকে খেয়াল রাখে।

দৃষ্টিশক্তির উন্নতি ঘটে
তুলসি পাতার একাধিক দৃষ্টিশক্তির গুনাগুন রয়েছে ।পুষ্টিগুণে ভরপুর তুলসি পাতা, দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি এবং চোখের রোগকে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেই সাথে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সাহায্য করে।