রেসিপি

জেনে নিন লাউয়ের পায়েস বানানোর রেসিপি

লাউ পুষ্টি সমৃদ্ধ একটি সবজি। এর নানা পুষ্টিগুণ রয়েছে। এটি শরীরকে ঠাণ্ডা রাখতে সহায়তা করে। কিন্তু অনেকেই লাউ খেতে পছন্দ করেন না। যারা লাউ পছন্দ করেন না তারা এটি দিয়ে  তরকারি রান্না না করে ভিন্ন কিছু করতে পারেন। এরকমই ভিন্ন একটি খাবার হল লাউয়ের পায়েস। খাবারের নামটি শুনে অন্য রকম লাগলেও এটি খেতে অনেক মজাদার ও সুস্বাদু।

লাউয়ে রয়েছে ভিটামিন সি, বি ও ডি। এছাড়া রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট ও আয়রন।  লাউয়ে পটাশিয়াম থাকে বেশি মাত্রায়। চলুন, জেনে নেয়া যাক পুষ্টিগুণে সমৃদ্ধ এই  লাউয়ের পায়েস কীভাবে বানাবেন-

উপকরণ-

লাউ, দুধ, কাজুবাদাম, কিশমিশ, চিনি, ঘি, এলাচ।

পরিমাণ-

এক কেজি লাউ, দুই লিটার দুধ, হাফ কাপ কাজুবাদাম কুচি, হাফ কাপ কিশমিশ, ৫০০ গ্রাম চিনি, দুই চামচ ঘি, কয়েকটা ছোট এলাচ।

যেভাবে বানাবেন-

প্রথমে লাউয়ের খোসা ভালোভাবে ছাড়িয়ে মিহি করে কুচি করে নিন। কুচি লাউ থেকে পানি বের হয়। তাই লাউকুচি থেকে পানি বের করে নিন। এরপর একটি পাত্রে দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিন। এবার ঘি গরম করে কাজুবাদাম হালকা ভেজে তুলে নিন। তারপর ওই কড়াইতে লাউ দিয়ে অল্প আঁচে ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে দুধ এর মধ্যে লাউ দিয়ে ফোটান।  লাউ ফুটে আসলে এতে পরিমাণমতো চিনি দিয়ে দিন। এরপর কাজুবাদাম-কিশমিশ দিয়ে ভালো করে নেড়ে নিন। ঘন হয়ে গেলে এলাচ দিয়ে নামিয়ে নিন।

এভাবে সহজেই এই সবজিটি দিয়ে বানিয়ে নিতে পারবেন মজাদার এই খাবারটি। এটি আপনি বিকালের নাস্তা আথবা মেহমান আসলে পরিবেশন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: