জেনে নিন কিভাবে বানাবেন মজাদার রসমালাই
English

ব্রেকিং নিউজ
জেনে নিন কিভাবে বানাবেন মজাদার রসমালাই

জেনে নিন কিভাবে বানাবেন মজাদার রসমালাই

জমিয়ে খাওয়ার পর মিষ্টি জাতীয় কিছু না খেলে বাঙালির ভোজন যেন সম্পূর্ণই হয় না। মিষ্টি জাতীয় খাবারের মধ্যে রসমালাই বহুল জনপ্রিয় একটি রেসিপি। যা খেতে কমবেশি সবাই পছন্দ করেন। অনেকেই বাড়িতে রসমালাই তৈরি করতে চান, কিন্তু সঠিক নিয়ম না জানার কারনে অনেকেই ব্যর্থ হন।

জেনে নিন কীভাবে বাড়িতেই বানাবেন মিষ্টির দোকানের মতন পারফেক্ট রসমালাই।

উপকরণ

১. এক টেবিল চামচ ময়দা

২. চা চামচের চার ভাগের এক ভাগ বেকিং পাউডার

৩. দুই কাপ ছানা

৪. এক চা চামচ সুজি

৫. দুই কাপ চিনি

৬. পরিমাণমতো পানি

৭. তিন লিটার দুধ

৮. এক কাপ লেবুর রস বা ভিনেগার

৯. পরিমাণমতো এলাচের গুঁড়ো

তৈরির পদ্ধতি

প্রথমে ছানা তৈরির জন্য দুধ ভালো করে জ্বাল দিয়ে নিন। এরপর এতে লেবুর রস বা ভিনেগার দিয়ে কিছুক্ষণ রাখুন। এবার একটা পাতলা কাপড়ে ভালো করে চেপে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে ঠাণ্ডা পানিও দিতে হবে। এবার ছানা ভলো করে হাত দিয়ে মাখিয়ে নিন, খেয়াল রাখবেন যেন জমাট বেঁধে না যায়। তারপর তাতে সুজি, বেকিং পাউডার, ময়দা ও চিনি দিয়ে ভালো করে মাখিয়ে হাতের তালুর সাহায্যে আপনার পছন্দমতো মাপ বানিয়ে ছোট ছোট আকারের মিষ্টি বানিয়ে নিন।

এবার অন্য একটি পাত্রে সিরার জন্য পানি ও চিনি ফোটান। পানি ফুটলে তাতে লেবুর রস ও মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। ফোটানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে বেশি সেদ্ধ হয়ে ভেঙে না যায়। আরেকটি পাত্রে ঘন করে দুধ ফুটিয়ে নিন। দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত ফোটান। বারবার নাড়তে থাকুন, যেন পাত্রের নিচে লেগে না যায়। এরপর তাতে চিনি ও এলাচের গুঁড়ো দিন। এরপর ঠাণ্ডা করে তাতে মিষ্টিগুলো মেশান। একদম ঠাণ্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরো ঠাণ্ডা করতে পারেন। এবার ওপরে পেস্তা ও বাদামকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

সূত্র : বোল্ডস্কাই

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected