ইফতারে রাখুন বাহারি শরবত

বিভিন্ন ফলের শরবত
বিভিন্ন ফলের শরবত

বছরঘুরে চলে এলো রমজান মাস। এবার একদম বৈশাখের খাঁ খাঁ করা গরমে শুরু হলো সিয়াম সাধনার মাস। সাথে বাড়তি চাপ নিয়ে এসেছে মহামারি করোনাভাইরাস। এ সময় তাই সুস্থ থাকতে পালন করতে হবে অতিরিক্ত সতর্কতা। এই গরমে সুস্থ থাকতে তাই, ইফতারে ভাজাভুজি কমিয়ে পাতে রাখতে পারেন বিভিন্ন রকমের ফল ও শরবত। শরীরের জন্য উপকারী কিছু শরবতের রেসিপি দেওয়া হলো

মাল্টার শরবত-

উপকরণ

মাল্টা ৩ টা, চিনি ৪ চা চামচ, লবণ ১ চিমটি এবং পানি ৬ গ্লাস।

প্রণালি- মাল্টা ভালো করে ধুয়ে কেটে রস বের করে নিন। একটা মাল্টার রস দিয়ে শরবত বানানো যাবে ২ গ্লাস। পানিতে চিনি ও লবণ গুলিয়ে নিন। এবার মাল্টার রস মিশিয়ে নিন। চিনিতে অরুচি বা ডায়বেটিস থাকলে চিনি বাদ দিয়ে স্বাদমতো লবণ ও সামান্য বিটলবণ মিশিয়ে নিন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

মাল্টার স্বাস্থ্যকর শরবত
মাল্টার স্বাস্থ্যকর শরবত

লেবু-পুদিনার শরবত-

উপকরণ

পুদিনা পাতা বাটা ২ চা চামচ, লেবুর রস ২ টে. চামচ, চিনি ৪ টে. চামচ এবং পানি ২ গ্লাস।

প্রণালি- প্রথমে পুদিনা পাতা ধুয়ে ব্লেন্ড করে নিন। এবার পানির সঙ্গে পুদিনা পাতা বাটা, চিনি ভালো করে মিশিয়ে ছেঁকে নিন। চিনিতে অনীহা থাকলে চিনি বাদ দিয়ে লবণ ও ১ চিমটি বিটলবণ মিশিয়ে নিন। সবার শেষে লেবুর রস দিয়ে মিশিয়ে নিন।

তরমুজের শরবত-

উপকরণ-

তরমুজ ছোট করে কাটা ৪ কাপ, চিনি ২ টেবিল চামচ, বিট লবন হাফ চা চামচ

প্রণালি- ব্লেন্ডারে তরমুজের বিচি ফেলে দিয়ে , ছোট করে কাটা তরমুজ,চিনি, বিট লবন দিয়ে ব্লেন্ড করে নিন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন মজাদার তরমুজের শরবত।

তরমুজের শরবত
তরমুজের শরবত

দুধ -তোকমার শরবত

উপকরণ-

দুধ হাফ লিটার, তোকমার দানা ১ টে. চামচ, চিনি ৪ টে. চামচ, বরফকুচি ২ টে. চামচ এবং রুহ-আফজা ১/২ চা চামচ।

প্রণালি- প্রথমে দুধ জ্বাল দিয়ে ঠান্ডা করে নিন। শরবত বানানোর আধাঘণ্টা আগে তোকমার দানা ১/২ গ্লাস খাবার পানিতে ভিজিয়ে রাখুন। ভিজিয়ে রাখা তোকমার দানা ঠান্ডা দুধে মিশিয়ে নিন। চিনি ও রুহ-আফজা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। বরফকুচি মিশিয়ে ঝাঁকিয়ে নিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।