রকমারিলাইফস্টাইল

অন্দরসজ্জার নতুন ট্রেন্ড; ইনডোর প্ল্যান্টস

আমরা যেমন রূপচর্চা করার পাশাপাশি আবার ত্বককে ভেতর থেকে সুন্দর রাখতে নানা ওষুধ খাই বা ব্যায়াম করি, তেমন বাড়িরও দরকার অন্দরসজ্জা। বাড়িকে সুন্দর করে সাজাতে ঘরে রাখতে পারেন বাহারি ইনডোর প্ল্যান্টস।

বাড়িকে মনের মতো সাজাতে বেশি খরচ করতে হবে না। বাড়ির ভেতরে রাখুন সবুজের আবেশ। ইনডোর প্ল্যান্টসের আজকাল বিপুল চাহিদা। শুধু যে বাড়িটি দেখতেই সুন্দর লাগে তা নয়, এতে আছে নানা উপকার। আপনি বাড়ির দিকে তাকালে শুধু চোখই জুড়াবেনা প্রাণ ভরে বিশুদ্ধ বায়ু নিতে পারবেন গাছ থাকলে।

১. মানি প্ল্যান্ট: সবচেয়ে পরিচিত ইনডোর প্ল্যান্ট, এই মানিপ্ল্যান্ট। গাছপ্রেমিরা ডাকেন পথোস। হরেক প্রজাতির দেখা মিলে এর। চিনের বাসিন্দারা এই গাছটিকে নতুন বছরের উপহার হিসেবে একে অপরকে প্রদান করেন। ফেংশুইতে এই গাছ খুব জনপ্রিয় কারণ ঘরের পজিটিভ এনার্জি বজায় রাখতে সাহায্য করে এই গাছ।

২. পিস লিলি:  বিশেষ সুনাম রয়েছে সৌভাগ্যের প্রতীক হিসেবে এই গাছের। খুব একটা যত্ন না করলেও চলে। একে বাড়ির মধ্যে যেখানে খুশি যেমন রাখা যায় তেমনি বাগানেও সাজাতে পারেন। এই গাছ ঘরের ভেতরের ক্ষতিকারক গ্যাস থেকে বাড়ির লোকেদেরকেও সুরক্ষিত রাখে।

৩. পুদিনা:  এই গাছের পাতার ভেষজ গুণ থাকায় এর চাহিদাও অনেক। লতানো গাছটি যেমন দেখতে সুন্দর তেমনি এর গুন। গরমে এর পাতার শরবত থেকে শুরু করে শীতে চায়ের কাপ পর্যন্ত কাজে লাগে।

৪. এলোভেরা: এই গাছটির সঙ্গে এমন কোনো ব্যক্তি নেই যিনি পরিচিত নন। বাড়ির এক কোণায় একে রেখে দিন। খুব একটা  পানি বা মাটিও লাগে না এর বৃদ্ধিতে। যেহেতু এটি ভেষজ গুণে সমৃদ্ধ তাই এটি বাড়িতে থাকলে বাড়ির সবারই উপকার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: