রকমারি

নষ্ট রেডিও সংগ্রহ করার আজব শখ

রেডিওর সঙ্গে মানুষের কতই সুখ-দুঃখ আর নানা রঙের স্মৃতির মিশ্রণ। দুই দশক আগেও সর্বসাধারণের বিনোদনের একমাত্র উপকরণ ছিল  রেডিও। নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত সবার ঘরেই শোভা পেত এই যন্ত্রটি। সময়ের বিবর্তনে আজ হারাতে বসেছে রেডিওর চাহিদা। তবে ভারতের হায়দরাবাদের মোহাম্মদ মহিউদ্দিন নামে এক মেকানিক এখনও নষ্ট রেডিও সারিয়ে তোলেন। পুনরায় ব্যবহার উপযোগী করে সংগ্রহে রাখেন বিভিন্ন সময়ের রেডিও।

তার রেডিও সংগ্রহের পেছনের কারণ জানতে চাইলে তিনি জানান, ১৯৪৮ সালে মোহাম্মদ মহিউদ্দিনের বাবা জার্মানি থেকে একটি রেডিও নিয়ে আসেন। সেই থেকে তিনি এই যন্ত্রটির মায়ায় জড়িয়ে যান। এখন আর রেডিওর প্রচলন নেই বলে তার আক্ষেপ  অনেক। তাই তিনি চেষ্টা করেন, অন্যের নষ্ট রেডিও সংগ্রহ করে তা ঠিক করে আবারও ব্যবহার উপযোগী করে তোলার। এতে প্রজন্ম বদল হবে ঠিকই কিন্তু টিকে থাকবে সে সময়কার ঐতিহ্য।

রেডিও মেকানিক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘এখন বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন হয়েছি ঠিকই কিন্তু নষ্ট কোনো যন্ত্র সারিয়ে তোলা এখন আর এত সোজা নয়। মানুষ নষ্টকে ভুলে গিয়ে নতুন পণ্য ঘরে আনে। রোডিও এমন একটি যন্ত্র যা ঠিক করা যায়। তার কারণ এগুলো বেশ ভালো মানের। আমার কাছে সৌদি আরব, যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ বিভিন্ন দেশ থেকে সৌখিন মানুষরা রেডিও নিয়ে আসেন। তাদেরগুলোও আমি ঠিক করে দিই।’

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: