রকমারি

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে স্বাস্থ্যকর সবজি টমেটো

টমেটো  কোলেস্টেরলের মাত্রা কমায় ও উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

হাইপারটেনশন বা  উচ্চ রক্তচাপ আজকাল অত্যন্ত পরিচিত একটি রোগ। উচ্চ রক্তচাপে ধমনির বিরুদ্ধে রক্তের ঘনত্ব খুব বেশি থাকে যার ফলে রক্তপ্রবাহে বাধা সৃষ্টি হয় এবং রক্তনালিগুলোতে অতিরিক্ত চাপ পড়ে। যদি দীর্ঘ সময় ধরে নিয়ন্ত্রণ করা না হয় তবে এটি  মস্তিষ্কের রক্তক্ষরনের কারণ হতে পারে।

প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু  পরিবর্তন আনলে উচ্চ রক্তচাপে ভালো ফল পাওয়া যায়। সুলভ মূল্যে হাতের কাছে অনেক ফল ও শাকসবজি আছে, যা হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। টমেটো খুবই স্বাস্থ্যকর একটি সবজি, যা বিভিন্ন রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। প্রতিদিন টমেটোর সালাদ খাবার অভ্যাস শরীরের জন্য খুবই উপকারী।

প্রতি ১০০ গ্রাম টমেটোতে রয়েছে ২৩৭ মিলিগ্রাম পটাসিয়াম থাকে, যা সোডিয়ামের খারাপ প্রভাবগুলোর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। । এতে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ, সি এবং কে-১ প্রচুর পরিমাণে আছে।

গবেষণায় দেখা যায়, লবণ ছাড়া টমেটো উচ্চ রক্তচাপ কমিয়ে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে ও কার্ডিওভাসকুলার রোগের হাত থেকেও রক্ষা করবে । সম্প্রতি জাপানে এক গবেষণাতে দেখা গেছে, প্রতিদিন টমেটো খেলে হাইপার টেনশনও কমে যায় উল্লেখযোগ্য হারে।

টমেটোতে রয়েছে বেশ কিছু বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ড   । ভিটামিন এ, ক্যালসিয়াম, ক্যারোটেনয়েড, গামা-অ্যামিনোবিউটারিক অ্যাসিড।  শারীরিক  ও মানসিক স্বাস্থ্যের জন্যেও এই উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা তারুণ্য ধরে রাখতে সহায়তা করে।

নিয়মিত টমেটো খেলে ত্বক এবং চোখের সমস্যা মেটাতেও সাহায্য পাওয়া যায়।  মেটাবলিজম বুস্ট করে  সারাদিন পরিশ্রম করার শক্তি দেয়।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
%d bloggers like this: