মহামারীতে বিধ্বস্ত ভারতকে ১৫০ কোটি টাকা সহায়তা গুগলের

google india
গুগল এবং বর্ণমালার সিইও সুন্দর পিচাই

করোনায়  অক্সিজেন ও পরীক্ষার সরঞ্জাম সহ জরুরি চিকিত্সা সরবরাহ করতে ভারতকে দেড়শ কোটি টাকা দিচ্ছে গুগল ।

ভারতের গুগল প্রতিনিধি সঞ্জয় গুপ্ত বলেছেন, করোনায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলির দৈনিক ব্যয় কাটাতে নগদ অর্থ প্রদানের জন্য ভারতকে এককালীন সহায়তা দেওয়া হবে। দ্বিতীয় পর্যায়ে এই সহায়তা ইউনিসেফের কাছে যাবে। এই অর্থ জরুরি ভিত্তিতে অক্সিজেন এবং করোনার পরীক্ষার সরবরাহ সহ অন্যান্য চিকিত্সা সরবরাহ কিনতে ব্যবহৃত হবে। এই অর্থ ভারতে যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে ব্যয় করা হবে।

এদিকে গুগল এবং বর্ণমালার সিইও সুন্দর পিচাই ভারতের করোনার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এক টুইট তিনি বলেছেন , “ভারতে ক্রমবর্ধমান সংকট দেখে আমি বিধ্বস্ত।” গুগল এমন ভয়াবহ পরিস্থিতিতে সংক্রামিত মানুষের পাশে দাঁড়াতে ভারতকে সব ধরণের চিকিত্সা সহায়তা দেওয়ার জন্য ৮ কোটি ৮০ লাখ ডলার দিচ্ছে। এছাড়াও  ইউনিসেফ পিছিয়ে পড়া জনগনদের সহায়তা করতে এগিয়ে এসেছে।

মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা টুইট করেছিলেন যে ভারতের কাপুরুষোচিত পরিস্থিতি হৃদয় বিদারক। মার্কিন সরকারকে ভারতে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। এমন বিপর্যয়ে চিকিত্সা সহায়তা দেওয়ার জন্য মাইক্রোসফ্ট সমস্ত কিছু করবে। একই সঙ্গে, মাইক্রোসফ্ট ভারতের জন্য অক্সিজেন ঘনত্ব ডিভাইস কিনতে সহায়তা করবে।

পরিসংখ্যান অনুসারে, গত এক সপ্তাহে ভারতের করোনায় আক্রান্ত হয়েছেন ২২ লক্ষ ৪৯ হাজার মানুষ। এই সময়ে দেশটিতে ১৬ হাজার ২৫৭ জন মারা গেছে। এর আগে এই রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে, মার্কিন যুক্তরাষ্ট্রে ১৭ লাখ ৯০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছিল।

করোনায় প্রতিদিন সংক্রমণ এবং মৃত্যুর ক্ষেত্রেও ভারত বিশ্বের শীর্ষ দেশগুলির মধ্যে একটি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে  করোনায় ৩ লক্ষ ৫৪ হাজার ৫৩১ জন আকারান্ত হয়েছে; এই সময়কালে, মারা গেছে ২ হাজার ৮০৭ জন ।