চীনের প্রযুক্তির সঙ্গে টেক্কা দিতে ২৫০ মিলিয়ন ডলারের বিল পাস চীনের প্রযুক্তির সঙ্গে টেক্কা দিতে ২৫০ মিলিয়ন ডলারের বিল পাস

সোমবার, ২১ Jun ২০২১, ০৯:৪১ অপরাহ্ন







চীনের প্রযুক্তির সঙ্গে টেক্কা দিতে ২৫০ মিলিয়ন ডলারের বিল পাস

চীনের প্রযুক্তির সঙ্গে টেক্কা দিতে ২৫০ মিলিয়ন ডলারের বিল পাস

যুক্তরাষ্ট্র, বাইডেন, চীন, প্রযুক্তি, টিকটক
চীনের প্রযুক্তির সঙ্গে টেক্কা দিতে ২৫০ মিলিয়ন ডলারের বিল পাস

চীনের প্রযুক্তির সঙ্গে টেক্কা দিতে মার্কিন সিনেটে ২৫০ মিলিয়ন ডলারের বিল পাস হয়েছে। মঙ্গলবার (৮ জুন) যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষে বিলটি সিনেটদের ৬৮-৩২ ভোটে পাস হয়।

এসময় এই বিল ছাড়াও সেমিকন্ডাক্টর ও টেলিযোগাযোগ সরঞ্জাম উৎপাদন ও গবেষণায় খরচা করতে আরও ৫৪ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়ারও প্রস্তাব করা হয়।

এদিকে এই বিলের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় তিনি বলেন অন্য দেশ যখন গবেষণা ও উন্নয়নে বেশি বিনিয়োগ করছে তখন আমরাও আর পিছিয়ে থাকব না।

মার্কিন ওই বিলে চীন-সংক্রান্ত আরও কয়েকটি বিধান রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য বিষয়টি হলো সরকারি ডিভাইস থেকে টিকটক অ্যাপ ডাউনলোড বন্ধ করা সহ চীন সরকার সমর্থন করে এমন প্রস্তুতকারক কোম্পানি থেকে ড্রোন কেনা বন্ধ করা।

অন্যদিকে প্রেসিডেন্টের পর যুক্তরাষ্ট্রের বড় বড় কোম্পানিগুলোও বিলটিকে স্বাগত জানিয়েছে। নতুন এ বিলটি আইনে পরিণত হবে বলে জানানো হয়েছে। বিলটি যদি খুব দ্রুত আইনে পরিণত হয় তাহলে যুক্তরাষ্ট্রে সাইবার হামলা ও মেধাস্বত্ব চুরি করা চীনা ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞার সুযোগ আরো সৃষ্টি করবে।

শেয়ার করুন




All Rights Resrved & Protected