অ্যাপল এয়ারট্যাগ : নতুন কি থাকছে এই গ্যাজেটটিতে ?

বছরের প্রথম অ্যাপলের ইভেন্ট, ‘স্প্রিং লোডেড ইভেন্ট ২০২১’ অনুষ্ঠিত হল গেল ২০ শে এপ্রিল। বিশ্বব্যাপী গ্যাজেটপ্রেমীরা এই ইভেন্ট দেখতে মুখিয়ে ছিল । তবে কি ছিল সেই ইভেন্টে ?

 

কয়েকটি নতুন ইলেক্ট্রিক গ্যাজেট উন্মোচিত হয়েছিল এই ইভেন্টে । যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিল  অনেকেই । যেমনটি প্রত্যাশা করা হয়েছিল,এই অনুষ্ঠানে বেশ কয়েকটি অত্যাধুনিক ইলেকট্রনিক গ্যাজেট সাম্নে আনা হয়েছিলো , যার মধ্যে একটি ছিল আল্ট্রা-ওয়াইডব্যান্ড (ইউডাব্লুবি) যুক্ত  অ্যাপল এয়ারট্যাগ। কয়েক মাস আগে চালু করা এই স্মার্ট ট্র্যাকার ডিভাইস নিঃসন্দেহে স্যামসাং গ্যালাক্সি স্মার্টট্যাগকে এক প্রকার ধাক্কাই দেবে।

 

অ্যাপল এয়ারট্যাগ আল্ট্রা-ওয়াইডব্যান্ড (ইউডাব্লুবি) প্রযুক্তির সাথে আসে, যা ডিভাইসটিকে আরও একুরেসি দেয়। অ্যাপলের ফাইন্ড মাই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ট্যাগযুক্ত বস্তুটি (সেটি যেখানেই থাকুক) দ্রুত চিহ্নিত করা যেতে পারে। এদিকে, যদি কেউ আইফোন ১১ বা ১২ সিরিজের ব্যবহারকারী হয়  তবে মাই অ্যাপটি ব্যবহার করলে  এই এয়ারট্যাগটি কাজ করবে। এই স্মার্ট এবং লাইটওয়েট ট্র্যাকারের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এর আইপি সিক্স  রেটিং ,যার অর্থ পানি বা ধূলিঝড়ে ডিভাইসটিতে তেমন কোন প্রভাব ফেলবে না। এটিতে একটি লিথিয়াম ব্যাটারিও রয়েছে যা এক বছরের অধিক স্থায়ী হতে পারে।

এই স্মার্টট্যাগটির কার্যকলাপ স্যামসাংয়ের স্মার্টট্যাগ এর মতোই ।  যখন ট্র্যাকারটি ব্লুটুথ এর পরিসরের ভিতর থাকে তখন দ্রুত ট্যাগযুক্ত বস্তুটি শনাক্ত করা যায় । অ্যাপলের স্মার্ট ভয়েস এসিস্ট্যান্ট সিরি ব্যবহার করেও ট্র্যাকারটি ব্যবহার করা যেতে পারে।

অ্যাপল আরও নিশ্চিত করেছে যে ট্যাগটি যদি ব্লুটুথ সীমার বাইরে থাকে তবে প্রিশিসন  ফাইন্ডিং কৌশল ব্যবহার করে ডিভাইসের স্মার্ট ফিচারের সাহায্যে ট্যাগটি শনাক্ত করা সম্ভব। যাইহোক, হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ট্যাগগুলি শ নাক্ত করার ক্ষমতা নির্ভর করবে অ্যাপলের ফাইন্ড মাই অ্যাপ্লিকেশ ব্যবহারকারীদের (বিশ্বের যে কোনও জায়গায় , তবে  যেখানে ইউডব্লিউবি পরিষেবাটি সীমাবদ্ধ নয়) নির্ভরতার উপর। এই ক্ষেত্রে, ফাইন্ড মাই অ্যাপ্লিকেশনটিতে এয়ারট্যাগ ব্যবহারকারীর অবস্থান আপডেট করে ও অন্যান্য স্মার্টফোন ব্যবহার করে এটি করা সম্ভব ।

বাংলাদেশে অ্যাপল এয়ারট্যাগের দাম ধারনা করা হচ্ছে ৩ হাজার ৮০০ টাকার আশেপাশে । আবার, চারটি এক সাথে নিলে দাম পড়বে প্রায় ১৩ হাজার টাকা ।