মালয়েশিয়ায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা মালয়েশিয়ায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা

মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০৩:১৩ পূর্বাহ্ন







মালয়েশিয়ায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা

মালয়েশিয়ায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা

মালয়েশিয়ায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা
মালয়েশিয়ায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা

রোববার রাতে মালয়েশিয়ার সাইবার জায়া এলাকার একটি নির্মাণ স্থাপনা থেকে ১৫৬ জন অবৈধ প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। এদের মধ্যে ৬২ জন হলো বাংলাদেশি প্রবাসী।

অবৈধ অভিবাসীদের রাখার দায়ে এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ।

আরও পড়ুন: মালয়েশিয়ায় বদলে যাচ্ছে প্রবাসী কর্মীদের লেভি সিস্টেম

তিনি আরো বলেন, অবৈধ প্রসীদের কাজে রাখার দায়ে তাদের বি’রুদ্ধে অভিযোগ আনার পর ২০১৯ সালে ১ হাজার ৫২ জন নিয়োগকর্তাকে ১৯ দশমিক ৩২৭ মিলিয়ন রিঙ্গিতের জরিমানা করেছে এবং ২০২০ সালে ৫০৯ জন নিয়োগকর্তাকে ১০ দশমিক ৪৫৬ মিলিয়ন ও চলতি বছরের মে মাস পর্যন্ত ১৩০ জন নিয়োগকর্তাকে ৩ দশমিক ২ মিলিয়ন রিঙ্গিত জরিমানা দিতে হয়েছে।

তিন মাস গোয়েন্দা তথ্যের পর এই অভিযান পরিচালনা করা হয় বলে জানান মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খাইরুল যাইমি দাউদ।

আরও পড়ুন: মালয়েশিয়ায় শরীরের তাপমাত্রা জানাবে বিশেষ প্রযুক্তির ড্রোন

১৫৬ জন অবৈধ প্রবাসীকে আটক করে পুলিশ  যার মধ্যে বাংলাদেশি ৬২ জন, ইন্দোনেশিয়ান ৪২ জন, মিয়ানমারের ২৯ জন, নেপালের ২০ জন, পাকিস্তান ও ভারতের একজন করে নাগরিক রয়েছে। তাদের বেশির ভাগই আশপাশের নির্মাণস্থলে কর্মরত ছিলেন।

অভিযানের বিষয়ে তিনি জানান, আটককৃত প্রবাসীরা অনেকেই এক কোম্পানির ভিসা দিয়ে অন্য কোম্পানিতে কাজ করছেন। এই বিষয়টি অবিলম্বে মানবসম্পদ মন্ত্র’ণালয়ে পাঠানো হবে এবং যে সব নিয়োগকর্তা অবৈধ অভিবাসীদের নিয়োগ করেছেন, তাদের বিরুদ্ধে (জেটিকেএসএম) তদন্ত করবে, শ্রমিকদের ন্যূনতম আবাসন ও সুযোগ-সুবিধা আইন ১৯৯০ (আইন ৪৪৬) অনুযায়ী।

 

শেয়ার করুন




All Rights Resrved & Protected