রোজাদারদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা কম : গবেষণা এমসিবি

রোজাদারদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা কম
রোজাদারদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা কম

রোজাদারদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা একেবারেই কম। এমনি তথ্য দিয়েছে ইউরোপের গবেষণা প্রতিষ্ঠান এমসিবি। আর এ তথ্যের উপর বিশেষ সংবাদ প্রকাশ করেছে আলজাজিরা ও বিবিসি।  

এমন তথ্য প্রকাশের পর সাধারণ  মুসলিমদের মধ্যে পবিত্র সিয়াম পালনের প্রতি আগ্রহ বেড়ে যায় শতভাগ। যেমনটা ঘটেছে ইতালিসহ সমগ্র ইউরোপের দেশগুলোতে।

লকডাউনের বন্দী জীবনে মানুষের মধ্যে  ধর্ম-কর্ম, নামাজ ও রোজার প্রতি আগ্রহ বেড়েছে। যার ফলে রমজানের দ্বিতীয় জুম্মার দেশের মসজিদগুলো কানায় কানায় পূর্ণ ছিল। প্রতিটি মসজিদে অনুষ্ঠিত হয় একাধিক জুম্মার নামাজের জামাত’। মসজিদের ভিতর পেরিয়ে বারান্দা ও পাশের খেলা মাঠেও মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা যায়। জুম্মার সালাতে সামিল হতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

শুক্রবার(৩০ এপ্রিল) দুপুরের পর মসজিদগুলোতে ধর্মীয় বয়ানের মাধ্যমে শুরু হয় পবিত্র জুম্মার নামাজের প্রস্তুতি। ইমাম সাহেবদের খুতবা পাঠের পর শুরু হয় পবিত্র জুম্মার সালাত।  সালাত শেষে মুসল্লিরা মুসলিম উম্মাহ ও সমগ্র পৃথিবীর শান্তির জন্য হাত তুলে মোনাজাত করেন। অনেকেই বর্তমান বিশ্ব করোনা পরিস্থিতির জন্য মোনাজাতে কান্নায় ভেঙ্গে পড়েন। সকলের মুখে উচ্চারিত হয় করোনামুক্ত আগামী বিশ্বের স্বপ্ন’।

খ্রিস্টন ধর্মের আদিভূমি ইতালি সরকার এ বছর পবিত্র রমজান শুরু হওয়ার পূর্ব মুহূর্তে মসজিদগুলো খুলে দেয়। আর এতে করে পবিত্র রমজানের তারাবীহ নামাজও মসজিদে পালন করতে সক্ষম হচ্ছে মুসল্লিরা। সরকারের এমন আচরণে খুশি দেশটির লাখ লাখ মুসলিম।