মাত্র ২০ ডলারের একটি স্বর্ণ মুদ্রা বিক্রি হলো ১৬০ কোটি টাকায় মাত্র ২০ ডলারের একটি স্বর্ণ মুদ্রা বিক্রি হলো ১৬০ কোটি টাকায়

মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০১:০৫ অপরাহ্ন







মাত্র ২০ ডলারের একটি স্বর্ণ মুদ্রা বিক্রি হলো ১৬০ কোটি টাকায়

মাত্র ২০ ডলারের একটি স্বর্ণ মুদ্রা বিক্রি হলো ১৬০ কোটি টাকায়

ডলার, আমেরিকা, মিশরের রাজা, আগুন, নিলাম
মাত্র ২০ ডলারের একটি স্বর্ণ মুদ্রা বিক্রি হলো ১৬০ কোটি টাকায়

নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সথবে’র নিলামে মাত্র ২০ ডলারের একটি স্বর্ণ মুদ্রা বিক্রি হলো ১৬০ কোটি টাকায়। ডাবল ঈগল নামের মুদ্রাটি ১৯৩৩ সালের বলে জানা যায়। তবে মুদ্রাটির মূল্যমান ছিল ২০ ডলার। কিন্তু এই মুদ্রাটি এতো দাম দিয়ে কেন কেনা হলো তা নিয়েই কৌতুল সবার মাঝে।

এদিকে আরো জানা যায় এই মুদ্রাটিকে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট কখনো মুদ্রাটির অনুমোদন দেননি এবং তিনি সিদ্বান্ত নেন যুক্তরাষ্ট্র থেকে এই স্বর্ণ মানের মুদ্রা তুলে নিবেন পরে সেই সিদ্বান্তই বাস্তবায়ন করেন তিনি।

সেসময় রুজভেল্ট দেশের এই মুদ্রা গুলো আগুনে পুড়িয়ে ফেলে ধ্বংস করেন। পরে ঘটনাক্রমে এই মুদ্রাটি থেকে যায়। আর এই মুদ্রাটি গত মঙ্গলবার সবচেয়ে দামে বিক্রি হয়। এটি ডাবল ঈগল বলেও চেনে কেউ কেউ।

জানা গেছে এই মুদ্রাটি দীর্ঘ সময় ধরে ছিল মিশরের রাজা ফারুকের কাছে গচ্ছিত ছিলো। পরে নিউইয়র্ক এক গোপন অভিযান চালিয়ে মুদ্রাটি জব্দ করা হয়।

এদিকে ডাবল ঈগলের মুদ্রাটির এক পিঠে রয়েছে নিউইয়র্কের বিখ্যাত লিবার্টি স্মৃতিস্তম্ভের ছবি অন্য পিঠে রয়েছে আমেরিকান ঈগল।

শেয়ার করুন




All Rights Resrved & Protected