ফোনে ইরান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর যা কথা হলো
English

ফোনে ইরান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর যা কথা হলো

ফোনে ইরান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর যা কথা হলো

ইরান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী
ইরান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার ভারতী’য় সমকক্ষ এস. জয়শঙ্করের সঙ্গে আফগানিস্তান পরিস্থিতির পাশাপাশি দ্বিপক্ষী’য় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে টেলিফোনে কথা বলেছেন।

বুধবার সকালের ওই টেলিফোনালাপে আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়েও কথা হয়েছে বলে জানিয়েছে প্রেসটিভি। এক সংক্ষিপ্ত টুইটার বার্তায় জয়শঙ্কর লিখেছেন, দু’দেশের সম্পর্ক নিয়ে জারিফে’র সঙ্গে তার ‘গঠনমূলক’ আলোচনা হয়েছে। তবে ফোনালাপে’র ব্যাপারে জারিফ কোনো বক্তব্য দেননি।

চলতি মাসের গোড়ার দিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদি’র একটি বার্তা নিয়ে তেহরান সফরে এসেছিলেন এস. জয়শঙ্কর। বার্তাটি তিনি ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির হাতে তুলে দেন। রায়িসির সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী আফগান পরিস্থিতি তুলে ধরে বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটির চলমান সংকট সমাধানের জন্য প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো দরকার।

তেহরান সফরে জারিফের সঙ্গেও সাক্ষাৎ করেন জয়শঙ্কর। সেখানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী আফগান পক্ষগুলোর মধ্যে আলোচনা অনুষ্ঠানের ব্যবস্থা করার আহ্বান জানান। সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের নিয়ে তেহরানে বৈঠক করেন।

সূত্রঃ পার্সটুডে

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected