নিজ বাহিনীতে ধর্ষণের শিকার আফগান নারীরা এখন শঙ্কিত নিজ বাহিনীতে ধর্ষণের শিকার আফগান নারীরা এখন শঙ্কিত

মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১২:৫৩ অপরাহ্ন







নিজ বাহিনীতে ধর্ষণের শিকার আফগান নারীরা এখন শঙ্কিত

নিজ বাহিনীতে ধর্ষণের শিকার আফগান নারীরা এখন শঙ্কিত

আফগানিস্তানের পুলিশ বাহিনী
আফগানিস্তানের পুলিশ বাহিনী

পুলিশ সদস্য হিসেবে আফগানিস্তানের পুলিশ বাহিনীতে যোগ দিয়ে অন্যদের নিরাপত্তা দেওয়ার কথা থাকলেও। দেশটিতে এখন পুলিশের নারী সদস্যরাও হরহামেশা ধর্ষণের শিকার হচ্ছেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের হাতে। বর্তমানে আফগানিস্তানে চার হাজারের মতো নারী পুলিশ সদস্য আছেন।

সরকার আরও নারী নিয়োগ করতে চায়। কিন্তু একের পর এক ধর্ষণের ঘটনা ঘটায় আফগান নারীরা এখন শঙ্কিত। দেশটিতে নারী পুলিশ সদস্যদের জন্য বাস্তবতা এখন ভিন্ন। সেসব অপরাধের বিচার পেতেও তাদের দীর্ঘদিন ধরে ঘুরতে হচ্ছে দারে দারে।

আগে দেশটির পুলিশে কোনো নারী সদস্য ছিল না। মূলত নারীদের ব্যাগ তল্লাশির মতো কাজের জন্য দেশটির পুলিশ বিভাগে নারীদের নিয়োগ দেওয়া হয়। আফগান সরকার আরও বেশি নারীদের পুলিশ বাহিনীতে যোগ দিতে বিজ্ঞাপন দিচ্ছেন। কিন্তু সেখানে অনেক নারী পুলিশ সদস্য তাদের পুরুষ ঊর্ধ্বতন কর্মকর্তা বা সহকর্মীদের কাছে যৌন নির্যাতনের শিকার হচ্ছেন।

বিচার চেয়ে উল্টো হেনন্থা হচ্ছেন তারা। আদালত থেকে অভিযুক্তরা অনায়াসেই বেকসুর খালাস পাচ্ছেন। আলাদত বলছেন, উপযুক্ত সাক্ষ্যপ্রমাণ না থাকায় আসামিরা ছাড়া পেয়ে যাচ্ছেন। এ ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি দেখে আফগান নারী মোমেনা পুলিশে যোগ দিয়েছিলেন। কিন্তু একদিন তার থানার ওসি তাকে রুমে ডেকে নিয়ে ধর্ষণ করেন।

এ ঘটনায় তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে নালিশ করে বিচার পাননি। উল্টো হেনস্তা হতে হয়েছে পদে পদে। পরে আদালতে মামলা করেন। সেখানে প্রায় ছয় মাস দৌড়ঝাঁপ করার পর আদালত পর্যাপ্ত প্রমাণের অভাবে ওসিকে বেকসুর খালাস দেন। এ ঘটনায় মুষড়ে পড়েন তিনি। তার মতো বহু নারী পুলিশ সদস্য ধর্ষণের শিকার হয়ে আদালতে ধরনা দিয়ে বেড়াচ্ছেন।

শেয়ার করুন




All Rights Resrved & Protected