দাওয়াত পেয়েই রাশিয়া ছুটে গেলেন মিয়ানমারের জান্তা সরকার প্রধান
English

দাওয়াত পেয়েই রাশিয়া ছুটে গেলেন মিয়ানমারের জান্তা সরকার প্রধান

দাওয়াত পেয়েই রাশিয়া ছুটে গেলেন মিয়ানমারের জান্তা সরকার প্রধান

দ্বিতীয় বিদেশ সফরে রাশিয়ায় গেল মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লেইং । দ্য কূটনীতিকের মতে  রবিবার রাজধানী নয় পাই পাই তাও থেকে একটি বিশেষ ফ্লাইটে মস্কো পৌঁছেছেন তিনি । মিন অং হ্লেইং ১ ফেব্রুয়ারি একটি সামরিক অভ্যুত্থানে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেতা অং সান সু চির কাছ থেকে ক্ষমতা দখল করে নিয়েছিলেন ।

 

এর আগে, ২৪ এপ্রিল মিন অং হ্লেইং আসিয়ান সম্মেলনে অংশ নিতে ইন্দোনেশিয়ার জাকার্তা সফর করেছিলেন। সম্মেলনে মিয়ানমারের জান্তা চিফ ছাড়াও এশিয়ার দশটি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সময় তারা মিয়ানমারের বর্তমান সঙ্কট নিয়ে আলোচনা করেছেন।

 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর আমন্ত্রণে মিয়ানমারের সামরিক প্রধান দেশে পৌঁছেছেন। তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রতিরক্ষা সম্মেলন আগামী মঙ্গলবার থেকে মস্কোয় শুরু হবে। মিন অং হ্লাইং সম্মেলনে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। সম্মেলন ২২ জুন থেকে ২৪ জুন চলবে।

 

সেনা অভ্যুত্থানের পর থেকেই জান্তা সরকার মানবাধিকার গোষ্ঠী এবং পশ্চিমা দেশগুলির রোশানলে পড়ে। সামরিক বাহিনীর পহেলা  ফেব্রুয়ারির  এর অভ্যুত্থানের পর থেকে দেশে গণতন্ত্রীদের বিরুদ্ধে ক্র্যাকিং করছিল। এ পর্যন্ত কমপক্ষে ৬১ জন নিহত হয়েছেন। ছয় হাজারেরও বেশি প্রতিবাদকারীকে আটক করা হয়েছে।

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected