টেলিফোনে যা বললেন হাসান রুহানি ও এরদোগান
English

টেলিফোনে যা বললেন হাসান রুহানি ও এরদোগান

টেলিফোনে যা বললেন হাসান রুহানি ও এরদোগান

রুহানি ও এরদোগান টেলিফোনালাপ

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরান ও তুরস্ক মুসলিম বিশ্বে’র দু’টি প্রভাবশালী দেশ হওয়ার কারণে আঞ্চলিক সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি বুধবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে এক টেলিফোনালা’পে এ মন্তব্য করেন।

রুহানি বলেন, “এ অঞ্চল এবং মুসলিম বিশ্বে ইরান ও তুরস্ক দু’টি বৃহৎ শক্তি; কাজেই আঞ্চলিক সমস্যাগু’লোর সমাধানে এই দুই দেশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।” তিনি অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে ইরান ও তুরস্কের মধ্যকার বিদ্যমান সম্পর্ক ও সহযোগিতা’য় সন্তোষ প্রকাশ করেন। প্রেসিডেন্ট রুহানি পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তুরস্কে’র সরকার ও জনগণকে অভিনন্দন জানান।

টেলিফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানও ইরানকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, “গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে ইরান ও তুরস্ক অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে। ” দু’দেশের মধ্যে সম্পর্ক শক্তি’শালী করতে প্রেসিডেন্ট রুহানি গত আট বছর ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন বলেও উল্লেখ করেন এরদোগান। তিনি সিরিয়া, ইরাক ও আফগানিস্তানে’র চলমান সংকট নিরসনে তেহরান ও আ’ঙ্কারার মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা কামনা করেন।

সুত্র: পার্সটুডে

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected