চীনে হাজার বছরে'র মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড (ভিডিও)
English

চীনে হাজার বছরে’র মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড (ভিডিও)

চীনে হাজার বছরে’র মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড (ভিডিও)

চীনে ভয়াবহ বৃষ্টি
চীনে ভয়াবহ বৃষ্টি

চীনে হাজার বছরের মধ্যে প্রবল বৃষ্টি’পাতে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়াবিদরা এই বর্ষণকে গত এক হাজার বছরের মধ্যে ‘সর্বোচ্চ বৃষ্টি’ বলে অভিহিত করেছেন। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা থেকে গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত ৬১৭ দশমিক এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

দেশটির মধ্যাঞ্চলে’র হেনান প্রদেশে প্রবল বর্ষণে রাজধানী ঝেংঝৌসহ বিস্তৃত এলাকায় এ প্রা’ণহা’নির ঘটনা ঘটে। বন্যা বিধৌত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে লাখো মানুষকে। ইয়োলো নদীর তীরবর্তী এক কোটি ২০ লাখের বেশি মানুষের ঝেংঝৌ শহরের পাতাল রেলের লাইন তলিয়ে গেছে। শহরটিতে বন্যায় অন্তত ১২ জন নিহত হয়েছেন এবং আরও ৫০০ জনের বেশি মানুষকে নিরাপদে উদ্ধার করা হয়েছে বলে স্থানীয় সরকার জানিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বন্যা প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়েছে এবং বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এই বন্যায় ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রা’ণহা’নি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষের জীবন এবং সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভূগর্ভস্থ রেল লাইন’গুলো পানিতে তলিয়ে গেছে। বুক সমান পানিতে ভাসছে কমিউটার ট্রেন। ভূগর্ভস্থ স্টেশনগুলো পুকুরে পরিণত হয়েছে। বন্যায় বেঁচে যাওয়া এক যাত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘আমার বুক পর্যন্ত পানি পৌঁছেছিল। আমি সত্যিই ভয় পেয়েছিলাম। তবে গাড়িতে পানি ঢুকে বায়ু সরবরাহ ক্রমান্বয়ে কমিয়ে যাওয়াটাই আমার কাছে সবচেয়ে আ’ত’ঙ্কের ছিল।’

বৃষ্টিপাতের কারণে কর্তৃপক্ষ ঝেংঝৌ শহরে বাস ও অন্যান্য যান চলাচল বন্ধ ঘোষণা করেছে। আবহাওয়াবিদ’দের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঝেংঝৌ শহরে গত তিনদিন ধরে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা গত এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ। সূত্র: রয়টার্স, বিবিসি।

শেয়ার করুন


Advertisement




Ads Manager

All Rights Resrved & Protected