ইরান পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা বহাল থাকবে মার্কিন ইরান পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা বহাল থাকবে মার্কিন

মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০১:১৯ অপরাহ্ন







ইরান পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা বহাল থাকবে মার্কিন

ইরান পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা বহাল থাকবে মার্কিন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, তার দেশ যদি ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরেও আসে তবুও তেহরানের ওপর ‘শত শত’ নিষেধাজ্ঞা বহাল থাকবে। ছয় জাতির সঙ্গে ২০১৫ সালে পরমাণু চুক্তি করে ইরান। তবে ২০১৮ সালে সেই চুক্তি থেকে এককভাবে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চলতি বছর ক্ষমতা গ্রহণের পর থেকেই প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন এই ইস্যুতে ইরানের সঙ্গে পরোক্ষ আলোচনা শুরু করে।সিনেটের এক শুনানিতে ব্লিনকেন বলেন, যদি যুক্তরাষ্ট্র ওই চুক্তিতে ফিরেও যায় তাহলে ট্রাম্প প্রশাসনের দেয়া নিষেধাজ্ঞাসহ যেসব নিষেধাজ্ঞা রয়েছে তা বহাল থাকবে বলেই আমি মনে করি।

তিনি বলেন, ইরান যদি ওই চুক্তির শর্তের ব্যাপারে ধারাবাহিকতা বজায় না রাখে এবং আচরণ পরিবর্তন না করে তাহলে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। ইউরোপীয় কূটনীতিকদের মাধ্যমে ভিয়েনায় ওই আলোচনা চলছে। তবে নিষেধাজ্ঞা তোলা বা না তোলার বিষয় নিয়ে আলোচনা আটকে আছে।

বাইডেন প্রশাসন বলছে, ইরান চুক্তির শর্ত মানলে তারা ট্রাম্পের আরোপ করা তেল রপ্তানির নিষেধাজ্ঞাসহ বেশ কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি আছে। তবে ইরান সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে। তবে বাইডেন প্রশাসন বলছে, মানবাধিকার ইস্যু এবং বিভিন্ন গ্রুপকে ইরানের সহায়তার উদ্বেগ থেকে কিছু নিষেধাজ্ঞা বহাল থাকবে।

শেয়ার করুন




All Rights Resrved & Protected